ত্বকের উজ্জ্বলতা ফেরাতে খান এই ৫ ফল 

উজ্জ্বল ত্বক কে না চায়? ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে চাই যত্ন। কিন্তু কর্মব্যস্ত জীবনে অনেকেই আলাদা করে ত্বকের যত্ন নিতে পারেন না। এতে অনেক সময় রোদে পুড়ে ও ধুলা ময়লায় ত্বকের উজ্জ্বলতা নষ্ট হয়ে যায়। আর তখনই মাথায় হাজারটা চিন্তা আসে কীভাবে ত্বকের উজ্জ্বলতা বাড়ানো যায়। এমনকি অনেকে এমন ত্বক নিয়ে যথেষ্ট অস্বস্তিতেও ভোগেন।

তবে উজ্জ্বল ত্বক পাওয়ার জন্য কেবল ত্বকের পরিচর্যাই যথেষ্ট নয়। ডায়েটে যোগ করে নিতে হবে কিছু উপকারী ফলও।
আজ এমনি কয়েকটি ফলের সম্পর্কে জানাবো। যা নিয়মিত খেলে ত্বকের জৌলুস ফিরবে অল্পদিনে।

অ্যাভোক্যাডো 

একাধিক পুষ্টিগুণে ভরপুর অ্যাভ্যাক্যাডো। এতে রয়েছে ভরপুর স্বাস্থ্যকর ফ্যাট। বিশেষ করে এতে থাকা মোনোস্যাচুরেটেড ফ্যাট ত্বককে ভেতর থেকে হাইড্রেটেড রাখে। এছাড়া অ্য়াভোক্যাডোতে রয়েছে ভিটামিন ই এবং সি। এসব অ্যান্টিঅক্সিডেন্ট ত্বককে অক্সিডেটিভ স্ট্রেস থেকে বাঁচায়। পাশাপাশি ত্বকে কোলাজেনের উৎপাদন বাড়াতে সাহায্য করে এই ভিটামিন। ফলে ত্বকের স্থিতিস্থাপকতাও বাড়ে। ত্বক হয় টানটান। তাই চিরসবুজ ত্বক পেতে হলে নিয়মিত এই ফল ডায়েটে রাখতে হবে।

বেরি 
নানা ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্টে ঠাসা বেরি। ব্লু-বেরি, স্ট্রবেরি, ব্ল্যাকবেরি ও ব়্যাস্পবেরিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। যা ত্বকে কোলাজেনের উৎপাদন বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এছাড়া বেরিতে রয়েছে অ্যান্থোসায়ানিন এবং ফ্ল্যাভোনয়েড নামক অ্যান্টিঅক্সিডেন্টের। যা ত্বককে নানা ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করে। এমনকি ত্বকে অ্যাকনে ও প্রদাহ কমাতেও সিদ্ধহস্ত বেরি। এদিকে এ সব ফলে জলের পরিমাণও থাকে বেশি। তাই নিয়মিত বেরি খেলে ত্বক থাকে হাইড্রেটেড।
পেঁপে 

পেঁপেতে রয়েছে প্যাপাইন নামক উৎসেচক। এছাড়া এতে সন্ধান মেলে ভিটামিন এ, সি এবং ই-র। সঙ্গে এই ফলে অ্যান্টিঅক্সিডেন্টের উপস্থিতিও লক্ষ করা যায়। তাই নিয়মিত এই ফলে খেলে এমনিতেই ত্বক করবে ঝলমলে। এদিকে বাজারে প্রায় বারো মাসই এই ফল পেয়ে যাবেন। তাই উজ্জ্বল ত্বক পেতে ডায়েটে রাখুন সস্তার এই ফল।

কিউয়ি ফল 

আকারে ছোট হলেও বেশ উপকারী এই বিদেশি ফল। ভিটামিন ই এবং সি-তে ঠাসা এই ফল। ত্বকের জেল্লা ধরে রাখতে এই দুই ফলই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভিটামিন সি হাইপারপিগমেন্টেশন কমাতে সহায়তা করে। পাশাপাশি এর গুণেই ত্বকের উজ্জ্বলতা বাড়ে।

এদিকে এই ফলে থাকা ভিটামিন ই সূর্যের অতিবেগুনি রশ্মির ক্ষতি থেকে ত্বককে রক্ষা করে। পাশাপাশি অক্সিডেটিভ ড্যামেজও রুখে দিতে সক্ষম এই ভিটামিন। এছাড়া এই ফল নিয়মিত খেলে ত্বক হবে উজ্জ্বল।

লেবু 

লেবুতেও রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। এই ভিটামিন ত্বকের জন্য কতটা উপকারী, তা সবারই জানা। কোলাজেনের উৎপাদন বাড়িয়ে ত্বককে টানটান এবং সতেজ রাখে ভিটামিন সি। তাই ঝলমলে, উজ্জ্বল ত্বক পেতে হলে লেবুও খান নিয়মিত।