সবচেয়ে দামি ফুটবলার বেলিংহ্যাম

ট্রান্সফার মার্কেটে সবচেয়ে দামি ফুটবলার রিয়াল মাদ্রিদের ইংলিশ মিডফিল্ডার জ্যুড বেলিংহ্যাম। যার বর্তমান বাজারমূল্য বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩ হাজার ২০৪ কোটি টাকা (২৬৭.৫ মিলিয়ন ইউরো)। সুইজারল্যান্ডের ফুটবল পরিসংখ্যানভিত্তিক স্বাধীন গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্পোর্টস স্টাডিজ (সিআইইএস) ট্রান্সফার মার্কেটে সবচেয়ে দামি ফুটবলারদের তালিকা প্রকাশ করেছে।
যেখানে সেরা একশ’তেও জায়গা পাননি লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো ও নেইমার জুনিয়রের মতো তারকা ফুটবলাররা।
সেরা ওই তালিকায় দুই নম্বরে জায়গা পেয়েছেন ম্যানচেস্টার সিটির নরওয়েজিয়ান স্ট্রাইকার আর্লিং হালান্ড। তার বাজারমূল্য ২৫১ মিলিয়ন ইউরো। তৃতীয় নম্বরে ভিনিসিয়ুস জুনিয়র (রিয়াল মাদ্রিদ) ২৫০ মিলিয়ন ইউরো। চতুর্থ নম্বরে রদ্রিগো গোয়েস (রিয়াল মাদ্রিদ) ২৪৮ মিলিয়ন ইউরো।
পঞ্চম বুকায়ো সাকা (আর্সেনাল) ২২৩ মিলিয়ন ইউরো। ষষ্ঠ ফিল ফোডেন (ম্যানচেস্টার সিটি) ১৯৬ মিলিয়ন ইউরো। পাবলো গাভি (বার্সেলোনা) ১৭৫ মিলিয়ন ইউরো। জুলিয়ান আলভারেজ (ম্যানচেস্টার সিটি) ১৬৫ মিলিয়ন ইউরো। জামাল মুসিয়ালা (বায়ার্ন মিউনিখ) ১৫২ ইউরো। মিলিয়ন মার্টিন ওডেগার্ড (আর্সেনাল) ১৫১ ইউরো মিলিয়ন।
প্রতি ছয় মাস পর পর প্রতিষ্ঠানটি এই তালিকা প্রকাশ করে। মাঠের পারফরম্যান্সের পাশাপাশি মাঠের বাইরে কোনো ফুটবলারকে দলে পেতে ক্লাবগুলোর চাহিদা কেমন সেটাও বিবেচনা করা হয়। এছাড়া বৈশ্বিক অঙ্গনে ফুটবলারের খ্যাতি, ফুটবলারদের ক্লাবের সঙ্গে চুক্তি কোন পর্যায়ে আছে সেটাও দেখা হয়। এমনকি বিবেচনায় নেয়া হয় ফুটবলারের ক্লাবের আর্থিক দিকও।
বেলিংহ্যাম ২০২৩ সালে জার্মান ক্লাব বরুসিয়া ডর্টমুন্ড থেকে লস ব্লাঙ্কোসে আসেন। ওই সময় ১০৩ মিলিয়ন ডলারের ট্রান্সফার চুক্তিতে দু’পক্ষ সম্মতি দিয়েছিল। ২০ বছর বয়সী এই ইংলিশ তারকা ইতোমধ্যে রিয়ালের প্রধান ফুটবলারদের একজন বনে গেছেন। সাম্প্রতিক সময়ে কোপা ট্রফি ও গোল্ডেন বয় অ্যাওয়ার্ড জেতা বেলিংহ্যামকে আগামীর ব্যালন ডি’অরজয়ী বলেও বিবেচনা করা হচ্ছে।