চ্যাম্পিয়নস লিগ ফাইনালে ‘ভুয়া টিকিট’

আলোকিত স্বদেশ ডেস্কঃ 

চ্যাম্পিয়নস লিগ ফাইনাল শেষ। ১৪তম শিরোপা নিয়ে ঘরেও ফিরেছে রিয়াল মাদ্রিদ। যাদের বরণ করতে স্পেনের রাজধানীর রাস্তায় জড়ো হয়েছিলেন ৪ লাখ মানুষ। উৎসবমুখর এমন পরিবেশ-ই আলোচনায় থাকার কথা। কিন্তু সেটি ছাপিয়েও বিতর্ক চলছে স্তাদে দে ফ্রান্সের বিশৃঙ্খলা নিয়ে।

প্যারিসের ফাইনালে লিভারপুল দর্শকদের মাঠে ঢোকা নিয়েই হয়েছে যত বিপত্তি। বিশৃঙ্খল পরিবেশ তৈরি হওয়ায় পুলিশের সঙ্গে হাতাহাতি-মারামারির ঘটনাও ঘটেছে। সবচেয়ে বেশি যেটা সমালোচনা তৈরি করেছে তা হলো ফ্রেঞ্চ পুলিশের পিপার স্প্রে ও কাঁদানে গ্যাস ছোড়া। এসব কারণে ম্যাচ শুরু হতেও দেরি হয়েছে পাক্কা ৩৫ মিনিট।

ফরাসি ক্রীড়ামন্ত্রী অ্যামেলি ওউদেয়া-কাস্তেরা অবশ্য সব দোষ দিলেন ভুয়া টিকিটধারী ও টিকিটবিহীন দর্শকদের।

অবশ্য সৃষ্ট বিশৃঙ্খলায় যেসব পরিবার ও বাচ্চাদের কাঁদানে গ্যাসের মাঝে পড়ে অপ্রীতিকর অভিজ্ঞতার মুখোমুখি হতে হয়েছে। তাদের জন্য দুঃখপ্রকাশ করেন তিনি।

সোমবার ফরাসি ক্রীড়ামন্ত্রী উয়েফা, দেশটির ক্রীড়া মন্ত্রণালয়, ফরাসি ফুটবল অ্যাসোসিয়েশন, পুলিশ ও স্টেডিয়াম কর্তৃপক্ষের সঙ্গে সভা করেছেন। এই সভার মূল উদ্দেশ্য ছিল ওই ঘটনা থেকে কী কী শিক্ষা নেওয়া হয়েছে, তার একটা ধারণা নেওয়া।

অবশ্য ফরাসি ক্রীড়ামন্ত্রী যাই বলুন এই ঘটনার রহস্য উন্মোচনের জন্য  তদন্তের দাবি উঠছে। লিভারপুলের মতো তদন্তের দাবি তুলেছেন যুক্তরাজ্যের সংস্কৃতি বিষয়কমন্ত্রীও।