লিবিয়ার রাজধানীতে চলছে ভয়াবহ সংঘর্ষ

ছবি সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্কঃ ভয়াবহ সংঘর্ষ ছড়িয়ে পড়েছে লিবিয়ার রাজধানী ত্রিপোলিতে। দেশটির একটি সশস্ত্র উপদলের প্রভাবশালী কমান্ডার প্রতিদ্বন্দ্বী বাহিনীর হাতে আটক হওয়ার পর এই সংঘর্ষ শুরু হয়।

মঙ্গলবার (১৫ আগস্ট) ত্রিপোলিতে ছড়িয়ে পড়া এ সংঘর্ষ কয়েক মাসের মধ্যে সবচেয়ে ভয়াবহ বলে জানিয়েছে আলজাজিরা

প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিদ্বন্দ্বী বাহিনীর হাতে আটক সেনা কমান্ডার মাহমুদ হামজা ৪৪৪ ব্রিগেডের প্রধান এবং এই ব্রিগেডটি ত্রিপোলির বেশিরভাগ নিয়ন্ত্রণ করে থাকে। স্থানীয় মিডিয়া এবং ৪৪৪ ব্রিগেডের একটি সূত্র জানিয়েছে, মাহমুদ হামজাকে সোমবার মিটিগা বিমানবন্দরে আটক করে স্পেশাল ডিটারেন্স ফোর্স নামে একটি বাহিনী।

লিবিয়ার বাস্তবতায় এই দুটি বাহিনী বেশ শক্তিশালী। রাজধানীতে সবচেয়ে শক্তিশালী এই দুই গোষ্ঠীর মধ্যে যেকোনো ধরনের লড়াই উল্লেখযোগ্য ঝুঁকির কারণ হতে পারে। এছাড়া সোমবারের এই সংঘর্ষকে ইতোমধ্যেই গত কয়েক মাসের মধ্যে ত্রিপোলিতে হওয়া সবচেয়ে খারাপ লড়াই বলে মনে করা হচ্ছে।

যদিও সাম্প্রতিক সপ্তাহগুলোতে উত্তর-পশ্চিম লিবিয়ার অন্যান্য অংশেও সশস্ত্র দলগুলোর মধ্যে বিক্ষিপ্ত সহিংসতা হয়েছে।

উল্লেখ্য, ২০১১ সালে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর সমর্থনপুষ্ট এক গণঅভ্যূত্থানে লিবিয়ার দীর্ঘদিনের শাসক মুয়াম্মার গাদ্দাফি উৎখাত হন এবং তাকে হত্যা করা হয়। মূলত গাদ্দাফির পতনের পর থেকেই উত্তর আফ্রিকার দেশটি চরম রাজনৈতিক সংকটের মুখে পড়ে যে সংকট এখনো অব্যাহত রয়েছে।