আগামী নির্বাচন মনিটরের দায়িত্ব যুক্তরাষ্ট্রের

নাসিমুল বারী , নিউজ ডেস্ক ;

যুক্তরাষ্ট্রের দাবী বাংলাদেশে অন্তর্ভুক্তিমূলক, নিরপেক্ষ এবং স্বচ্ছ নির্বাচন। তবে এই সুষ্ঠ নির্বাচন অনুষ্ঠানের দায়িত্ব শুধু নির্বাচন কমিশনের নয় , এইজন্য কাজ করতে হয় সরকারকে, রাজনৈতিক দল এবং দেশের সুশীল সমাজকেও। আগামী নির্বাচন আন্তর্জাতিক সম্প্রদায় মনিটরিং করবে বলে জানান ঢাকায় নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস ।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) রাজধানীর একটি হোটেলে ‘মিট দ্য অ্যাম্বাসেডর’ শীর্ষক এক অনুষ্ঠানে এ কথা বলেন মার্কিন রাষ্ট্রদূত। অনুষ্ঠানের আয়োজন করে বেসরকারি সংস্থা ‘সেন্টার ফর গভর্ন্যান্স স্টাডিজ (সিজিএস)’ এবং ফ্রিডরিক-ইবার্ট স্ট্রিফটাং (এফইএস) বাংলাদেশ।

তিন পর্বের এ অনুষ্ঠানের প্রথম অংশে ছিল রাষ্ট্রদূতের বক্তব্য, দ্বিতীয় অংশে রাষ্ট্রদূতের সঙ্গে একটি আলোচনা পর্ব- যেখানে সমসাময়িক জাতীয় ও আন্তর্জাতিক বিষয়াবলি নিয়ে আলোচনা হয়েছে। অনুষ্ঠানের শেষ অংশে ছিল প্রশ্নোত্তর পর্ব, যেখানে আমন্ত্রিত সাংবাদিকরা সরাসরি রাষ্ট্রদূতের সঙ্গে কথা বলেন। এ অনুষ্ঠানে উপস্থিত সুশীল সমাজের প্রতিনিধি, শিক্ষাবিদ, ব্যবসায়ী ও রাজনীতিবিদরাও অংশ নেন।

রাষ্ট্রদূত পিটার ডি হাস বলেন, ‘যুক্তরাষ্ট্র কোনো রাজনৈতিক দলের পক্ষে নয়। বাংলাদেশে অন্তর্ভুক্তিমূলক, নিরপেক্ষ এবং স্বচ্ছ নির্বাচন চায় যুক্তরাষ্ট্র।