রাজশাহীতে দীর্ঘ ২০ বছর পর যুবলীগের ত্রি-বার্ষিকী সম্মেলন

মোঃ সাকিবুল ইসলাম স্বাধীন,
রাজশাহী প্রতিনিধিঃ মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) রাজশাহীতে নতুনভাবে হতে যাচ্ছে যুবলীগের কমিটি। দীর্ঘ ২০ বছর পর পুরনো নেতাকর্মীরা অবশেষে পদ ছেড়ে ত্রি-বার্ষিকী সম্মেলন উদযাপন করছে।

ত্রি-বার্ষিকী সম্মেলন উপলক্ষে ১৫ ই সেপ্টেম্বর রাজশাহী আওয়ামী লীগ অফিসে সাংবাদিকদের সাথে মতবিনিময়ের সভা অনুষ্ঠিত করেন রাজশাহী মহানগর যুবলীগ কর্মীরা।

রাজশাহীতে ভারী বৃষ্টিপাতের কারণে যুবলীগ কর্মীরা বাধ্য হয়ে স্থান পরিবর্তন করে তাদের সম্মেলন সফল করার জন্য।
আজ মঙ্গলবার সকাল ১০ টায় রাজশাহী মহিলা ক্রিয়া কমপ্লেক্স মাঠে অনুষ্ঠানটি হওয়ার কথা ছিল, কিন্তু সেই স্থানটি পরিবর্তন হওয়ায় ২৫ সেপ্টেম্বর সকাল ১১ টায় রাজশাহী আওয়ামী লীগ অফিসে সাংবাদিকদের সাথে মতবিনিময় করে স্থান পরিবর্তন এর সিদ্ধান্ত নেওয়া হয়। বর্তমানে সম্মেলন অনুষ্ঠিত হবে রাজশাহী জেলার দরগাপাড়া মুক্ত মঞ্চের রাস্তায় ।

উল্লেখ্য, গত ২০ বছর ধরে একই পদে কাজ করে গেছেন সভাপতি ,সাধারণ সম্পাদক সহ অন্য কর্মীরা। নতুন যুব সমাজরা ত্রি-বার্ষিকী সম্মেলন সফল করার জন্য এবং পদে পদপ্রার্থী হওয়ার সুযোগ পেয়ে তারা অনেক খুশি। ২০০৪ সালে কমিটি গঠন হয় রাজশাহী মহানগরের যুবলীগের যেখানে সভাপতি হিসেবে নির্বাচিত হয় রমজান আলী ও সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হয় মোশাররফ হোসেন বাচ্চু ।

এদের বয়স ৬০পেরিয়ে গেলেও পদ আঁকড়ে ছিলেন তারাই। রাজশাহী জেলার যুবলীগের সভাপতি ছিলেন আবু সালেহ যিনি দের যুগ ধরে সভাপতি পদে ছিল । সাধারণ সম্পাদক ছিলেন এ এইচ এম খালিদ ওয়াসি , ইনি মৃত্যুবরণ করলে ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পান আলী আজম । অবশেষে যুবলীগের নতুন ধারায় মেতে উঠতে ত্রি-বার্ষিকী সম্মেলন হওয়ার সিদ্ধান্তে যুবসমাজ মেতে উঠেছে রাজশাহী জুড়ে।

সমস্ত রাজশাহী জুড়ে দেখা যাচ্ছে তাদের করা লাইটিং, ফেস্টুন ও ব্যানারে ঘিরে রয়েছে সমস্ত রাজশাহী। রাজশাহী মেইন মেইন মোরে দেখা যাচ্ছে রং বেরঙের লাইটিং ও তাদের প্রচারণার ফেস্টুন আর ব্যানার। তাদের আরো বেশ কিছু আয়োজন করার কথা ছিল কিন্তু ভারী বৃষ্টিপাতে সেগুলি তারা করে উঠতে পারেন নাই।

সম্মেলনকে সামনে রেখে নগরজুড়ে সাজ সাজ রব বিরাজ করছে। ব্যানার ফেস্টুনে ছেয়ে গেছে পুরো নগরী। বিশেষ করে পদপ্রত্যাশীরা নিজ নিজ নামের ফেস্টুনে রাঙিয়েছেন নগরীকে। আবার নগর পেরিয়েও ব্যানার ফেষ্টুনে ভরে উঠেছে সর্বত্রই। নগর যুবলীগের ব্যানার ফেষ্টুন শোভা পাচ্ছে শাহ মখদুম বিমানবন্দর গেট থেকেই। কর্মীরাও সমর্থন জানিয়ে নেতার পোস্টার টানিয়েছেন। সব মিলে রাজশাহী এখন উৎসবের নগরীতে পরিণত হয়েছে। তবে সপ্তাহখানেক ধরে নগর যুবলীগে চলছে অস্থিরতা। মানিক নামের এক কর্মীকে ছুরিকাঘাত করা হয়েছে। এ ছাড়া অতীত তুলে কয়েকজন নেতা চালাচ্ছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রপাগান্ডা।

এবার যুবলীগকে চাঙ্গা করতে তৃণমূল নেতাকর্মীরা সভাপতি হিসাবে নতুন মুখের ওপর ভরসা রাখতে চাচ্ছেন। যুবলীগের নেতাকর্মীরা চাচ্ছেন তরুণ নেতৃত্ব। সব সময় তৃণমূল নেতাকর্মীদের পাশে থেকেছেন, আপদে বিপদে পাশে দাঁড়িয়েছেন এমন সভাপতি-সম্পাদক নির্বাচিত করার জন্য হাইকমান্ডের কাছেও আহ্বান জানিয়েছেন তৃণমূল নেতৃবৃন্দ।

সভাপতি প্রার্থী তৌরিদ আল মাসুদ রণি বলেন, দীর্ঘদিন পর সম্মেলনের ঘোষণায় উজ্জীবিত নেতারা। বিশেষ করে প্রতিটি ওয়ার্ডে সাধারণ নেতা-কর্মীরা খুশি। সাধারণ সম্পাদক প্রার্থী নাহিদ আকতার নাহান বলেন, প্রতিটি ওয়ার্ডে কর্মীদের মধ্যে যে উদ্দীপনা দেখা দিয়েছে, তাতে আগামী নির্বাচনে এই সম্মেলন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। নগর যুবলীগ বর্তমান সভাপতি ও সাধারণ সম্পাদক পদে এবারের কমিটিতে থাকছেন না। কারণ কেন্দ্র থেকে পদ প্রত্যাশিদের জীবনবৃন্তান্তে অংশ নেননি।

আজ মঙ্গলবার সকাল ১১ টায় মহানগর যুবলীগের ত্রি-বার্ষিকী সম্মেলনটি অনুষ্ঠিত হবে । যেখানে উদ্বোধন করবে শেখ ফজলে শামস পরশ চেয়ারম্যান বাংলাদেশ আওয়ামী যুবলীগ। প্রধান অতিথি হিসেবে থাকবেন এই এইচ এম খাইরুজ্জামান লিটন সভাপতি মন্ডলীর সদস্য বাংলাদেশ আওয়ামী লীগ ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র। সেখানে প্রধান বক্তা হিসেবে থাকবেন আলহাজ্ব মোঃ মাইনুল হোসেন খাননিখিল সাধারণ সম্পাদক বাংলাদেশ আওয়ামী যুবলীগ । সম্মানিত অতিথি হিসেবে আছে এমপি ডাক্তার হাসান মাহমুদ, এস এম কামাল হোসেন, নুরুল হোসেন ঠান্ডু ও বেগম আক্তার জাহান। বিশেষ অতিথি হিসেবে থাকবেন মোহাম্মদ আলী কামাল শ্রী অনিল কুমার সরকার মোঃ আব্দুল ওয়াদুদ দ্বারা মোঃ ডাব্লু সরকার মির ইকবাল সহ পররাষ্ট্রমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম। অনুষ্ঠানটি সঞ্চালক হিসেবে কাজ করবেন সাবেক সভাপতি মোঃ রমজান আলী ও সাধারণ সম্পাদক আলহাজ্ব মোঃ মোশারফ হোসেন বাচ্চু।

আপদে বিপদে পাশে দাঁড়িয়েছেন এমন সভাপতি-সম্পাদক নির্বাচিত করার জন্য হাইকমান্ডের কাছেও আহ্বান জানিয়েছেন তৃণমূল নেতৃবৃন্দ।

সভাপতি প্রার্থী তৌরিদ আল মাসুদ রণি বলেন, দীর্ঘদিন পর সম্মেলনের ঘোষণায় উজ্জীবিত নেতারা। বিশেষ করে প্রতিটি ওয়ার্ডে সাধারণ নেতা-কর্মীরা খুশি। সাধারণ সম্পাদক প্রার্থী নাহিদ আকতার নাহান বলেন, প্রতিটি ওয়ার্ডে কর্মীদের মধ্যে যে উদ্দীপনা দেখা দিয়েছে, তাতে আগামী নির্বাচনে এই সম্মেলন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। নগর যুবলীগ বর্তমান সভাপতি ও সাধারণ সম্পাদক পদে এবারের কমিটিতে থাকছেন না। কারণ কেন্দ্র থেকে পদ প্রত্যাশিদের জীবনবৃন্তান্তে অংশ নেননি।

২৬ সেপ্টেম্বর ২০২৩ রোজ মঙ্গলবার সকাল ১১ ঘটিকায় মহানগর যুবলীগের ত্রি-বার্ষিকী সম্মেলনটি অনুষ্ঠিত হবে । যেখানে উদ্বোধন করবে শেখ ফজলে শামস পরশ চেয়ারম্যান বাংলাদেশ আওয়ামী যুবলীগ। প্রধান অতিথি হিসেবে থাকবেন এই এইচ এম খাইরুজ্জামান লিটন সভাপতি মন্ডলীর সদস্য বাংলাদেশ আওয়ামী লীগ ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র। সেখানে প্রধান বক্তা হিসেবে থাকবেন আলহাজ্ব মোঃ মাইনুল হোসেন খাননিখিল সাধারণ সম্পাদক বাংলাদেশ আওয়ামী যুবলীগ । সম্মানিত অতিথি হিসেবে আছে এমপি ডাক্তার হাসান মাহমুদ, এস এম কামাল হোসেন, নুরুল হোসেন ঠান্ডু ও বেগম আক্তার জাহান। বিশেষ অতিথি হিসেবে থাকবেন মোহাম্মদ আলী কামাল শ্রী অনিল কুমার সরকার মোঃ আব্দুল ওয়াদুদ দ্বারা মোঃ ডাব্লু সরকার মির ইকবাল সহ পররাষ্ট্রমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম। অনুষ্ঠানটি সঞ্চালক হিসেবে কাজ করবেন সাবেক সভাপতি মোঃ রমজান আলী ও সাধারণ সম্পাদক আলহাজ্ব মোঃ মোশারফ হোসেন বাচ্চু।