নরেন্দ্র মোদিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ শেখ হাসিনার

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দিল্লিতে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ সাংবাদিকদের এ কথা জানান।

ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মুস্তাফিজুর রহমান এবং প্রধানমন্ত্রীর প্রেস সচিব নাঈমুল ইসলাম খান এ সময় পররাষ্ট্রমন্ত্রীর সাথে ছিলেন।

ভারতের রাজধানী নয়াদিল্লির আইটিসি মৌর্য হোটেলে রোববার রাতে মন্ত্রী হাছান সাংবাদিকদের বলেন, টানা তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদির শপথ গ্রহণ অনুষ্ঠান শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সাথে একান্ত সাক্ষাতে মিলিত হন।

এ সময় তিনি নরেন্দ্র মোদি এবং এনডিএ জোটকে নির্বাচনে বিজয়ের জন্য আবারও অভিনন্দন জানান এবং প্রধানমন্ত্রী মোদিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

রাষ্ট্রপতি ভবনে এ সাক্ষাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দু’দেশের বন্ধনকে আরও দৃঢ় করতে নরেন্দ্র মোদির নতুন সরকারের সাথে কাজ করার আন্তরিক আগ্রহ ব্যক্ত করেন, জানান পররাষ্ট্রমন্ত্রী।

ড. হাছান মাহমুদ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে বাংলাদেশ-ভারত সম্পর্ক নতুন উচ্চতায় উন্নীত হয়েছে এবং নিকটতম প্রতিবেশী হিসেবে বাংলাদেশ ও ভারতের অনেক কাজের সুযোগ রয়েছে।

মানুষে মানুষে সংযোগ বৃদ্ধিতে যোগাযোগ অবকাঠামো উন্নয়নসহ উভয় দেশের আরও উন্নতিকল্পে আমাদের একযোগে কাজ করে যেতে হবে, বলেন পররাষ্ট্রমন্ত্রী।

এর আগে ভারতের পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার ১৮তম নির্বাচনে ৫৪৩ আসনের ২৯৩টিতে বিজয়ী এনডিএ জোটের নেতা নরেন্দ্র মোদির পর পর তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ অনুষ্ঠানে অন্যতম শীর্ষ বিশ্বনেতা হিসেবে আমন্ত্রিত প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার বিকেলে দিল্লি পৌঁছান।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (ওভারসিজ ইন্ডিয়ান এফেয়ার্স) রাষ্ট্রদূত মুক্তেশ পরদেশী বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান।

রোববার সন্ধ্যায় রাষ্ট্রপতি ভবনে সারা বিশ্ব থেকে আগত প্রায় ৮ হাজার অতিথির সাথে শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী। তার কন্যা ও বিশ্বস্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক সায়মা ওয়াজেদ, পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ এবং প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান এ সময় তার সাথে ছিলেন।

সোমবার বিকালে প্রধানমন্ত্রীর দিল্লি থেকে ঢাকা রওনা হওয়ার কথা রয়েছে।

 

17 Shares
facebook sharing button
messenger sharing button
whatsapp sharing button
twitter sharing button
linkedin sharing button
যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

যে ২ কারণে হতে পারে ব্রণ
নতুন রেকর্ড গড়লেন হার্দিক পান্ডিয়া
ববির হলের বারান্দায় ছাত্রীর ঝুলন্ত লাশ
ওভালের সেই স্মৃতি আজ ফেরাতে পারবে কি বাংলাদেশ?
নরেন্দ্র মোদিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ শেখ হাসিনার
যেই সমীকরণ মিললে দুই হারের পরও সুপার এইটে যেতে পারে পাকিস্তান
হঠাৎ আগাম নির্বাচনের ঘোষণা ম্যাক্রোর
কানাডায় ফের খুন ভারতীয় বংশোদ্ভূত যুবক
সিরডাপে রিহ্যাবের সংবাদ সম্মেলন

আবাসন খাত থেকে রাজস্ব আদায়ের পদ্ধতি পরিবর্তন চায় রিহ্যাব

 যুগান্তর প্রতিবেদন

১০ জুন ২০২৪, ১০:৪৯ এএম  |  অনলাইন সংস্করণ
1 Shares
facebook sharing button
messenger sharing button
whatsapp sharing button
twitter sharing button
linkedin sharing button
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন রিহ্যাব প্রেসিডেন্ট মো. ওয়াহিদুজ্জামান। ছবি: যুগান্তর
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন রিহ্যাব প্রেসিডেন্ট মো. ওয়াহিদুজ্জামান। ছবি: যুগান্তর

আবাসন খাত থেকে রাজস্ব আদায়ের পদ্ধতি পরিবর্তন করার অনুরোধ জানিয়েছেন রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (রিহ্যাব) প্রেসিডেন্ট মো. ওয়াহিদুজ্জামান।

তিনি বলেছেন, প্রস্তাবিত বাজেট পাশ হলে ফ্ল্যাটের নিবন্ধন ব্যয় প্রায় ৩০ শতাংশ হবে । এ পরিমাণ রেজিস্ট্রেশন ব্যয় পৃথিবীর আর কোথাও নেই, যা কমিয়ে ৭ শতাংশ করার দাবি জানিয়েছেন তিনি।

রাজধানীর সিরডাপ মিলনায়তনে ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট প্রতিক্রিয়া জানাতে রোববার আয়োজিত সংবাদ সম্মেলনে রিহ্যাব প্রেসিডেন্ট এ কথা বলেন। আবাসন খাতের সংকট ও উত্তরণের পথ বিষয়ে সংবাদ সম্মেলনে তিনি লিখিত বক্তৃতা উপস্থাপন করেন।

রিহ্যাব প্রেসিডেন্ট বলেন, প্রস্তাবিত বাজেটে অপ্রদর্শিত অর্থ বিনা প্রশ্নে আবাসন খাতে বিনিয়োগের সুযোগ রাখায় সরকারকে ধন্যবাদ। বাজেটে প্রবৃদ্ধি সম্ভব হবে যদি আবাসনসহ উৎপাদনমুখী খাত সচল থাকে। অপ্রদর্শিত অর্থ বিনা প্রশ্নে বিনিয়োগের সুযোগ দেওয়ার দাবি জানিয়েছিলাম। এ দাবি ছাড়া প্রস্তাবিত বাজেটে রিহ্যাবের কোনো দাবি আমলে নেওয়া হয়নি। তিনি বলেন, দেশে অপ্রদর্শিত অর্থ রয়েছে। এ অর্থ মূল অর্থনীতিতে নিয়ে না এলে পাচার হয়ে দেশের বাইরে চলে যাবে। নৈতিকতার প্রশ্নে এটি মন্দের ভালো উদ্যোগ। রেজিস্ট্রেশন ব্যয় কম হলে ক্রেতারা জমির সঠিক মূল্য দেখাতে উৎসাহিত হবেন। পাশাপাশি এতে রাজস্ব আয় কমবে না, বরং আরও বাড়বে। সিঙ্গেল ডিজিট সুদে ঋণ প্রদানের ব্যবস্থা চালুর প্রস্তাব করছি।

তিনি জানান, আবাসন খাতকে গতিশীল রাখার নীতিসহায়তা বাজেটে দৃশ্যমান নয়। বাংলাদেশের আবাসন শিল্প রক্ষার্থে রিহ্যাবের পক্ষ থেকে আমাদের পাঁচটি প্রস্তাব রয়েছে। এগুলো হলো-জমি ও ফ্ল্যাট রেজিস্ট্রেশন ব্যয় হ্রাস করা, রিয়েল এস্টেট সেক্টরের বর্তমান অবস্থা ও বিশ্বের সার্বিক অর্থনৈতিক অবস্থা বিবেচনায় আবাসন ব্যবসায়ীদের আয়কর হ্রাস করা, সেকেন্ডারি মার্কেটের প্রচলন করা, মধ্যবিত্তদের ফ্ল্যাট ক্রয়ে সহায়তার জন্য বাংলাদেশ ব্যাংক কর্তৃক সিঙ্গেল ডিজিট সুদে ক্রেতাসাধারণকে হোম লোন প্রদানের ব্যবস্থা করা এবং নির্মাণসামগ্রীর মূল্য হ্রাস করার জন্য কার্যকর ব্যবস্থা গ্রহণ করা।

প্রস্তাবিত বাজেট কতটা ব্যবসাবান্ধব-এমন প্রশ্নের জবাবে রিহ্যাব প্রেসিডেন্ট বলেন, আংশিক ব্যবসাবান্ধব। আমাদের পাঁচ দাবি মেনে নিলে আবাসন খাতের জন্য ব্যবসা উপযোগী হবে এবারের বাজেট। নির্মাণসামগ্রীর মূল্যবৃদ্ধি, ডলারের মূল্যবৃদ্ধি এবং রাজউকের ড্যাপের কারণে ভবনের উচ্চতা কমে যাওয়ায় মানুষের মৌলিক অধিকার আবাসন নাগালের বাইরে চলে যাচ্ছে। বিশেষ করে মধ্যবিত্ত ও নিুমধ্যবিত্তরা নিজেদের একটা আবাসন করার সাহস হারিয়ে ফেলছে। সরকারকে এসব দিক বিবেচনায় আবাসন খাতকে ঘুরে দাঁড়াতে সহযোগিতা করতে হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন রিহ্যাবের ভাইস প্রেসিডেন্ট-১ লায়ন এমএ আউয়াল, ভাইস প্রেসিডেন্ট-২ মোহাম্মদ আক্তার বিশ্বাস, ভাইস প্রেসিডেন্ট-৩ ইঞ্জিনিয়ার আব্দুল লতিফ, ভাইস প্রেসিডেন্ট (ফাইন্যান্স) আব্দুর রাজ্জাক, ভাইস প্রেসিডেন্ট দেলোয়ার হোসেন, রিহ্যাবের প্রেস অ্যান্ড মিডিয়া কমিটির চেয়ারম্যান মুহাম্মদ লাবিব বিল্লাহ, রিহ্যাবের পরিচালক আফম উবায়দুল্লাহ প্রমুখ।

 

1 Shares
facebook sharing button
messenger sharing button
whatsapp sharing button
twitter sharing button
linkedin sharing button
যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
Advertisement

সৌদি পৌঁছেছেন ৭৬ হাজার ৩২৫ হজযাত্রী, ১২ জনের মৃত্যু

 যুগান্তর প্রতিবেদন

১০ জুন ২০২৪, ১০:৩৭ এএম  |  অনলাইন সংস্করণ
facebook sharing button
messenger sharing button
whatsapp sharing button
twitter sharing button
linkedin sharing button

হজ পালন করতে সৌদি পৌঁছেছেন ৭৬ হাজার ৩২৫ জন হজযাত্রী। সোমবার হজ সম্পর্কিত সবশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে।

হেল্প ডেস্ক জানিয়েছে,  মোট ১৯৩টি ফ্লাইটে তারা সৌদিতে পৌঁছান। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় গেছেন ৫ হাজার ২১৭ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় গেছেন ৭১ হাজার ১০৮ জন হজযাত্রী।

ধর্ম মন্ত্রণালয়ের তথ্যমতে, এখনও হজে যেতে বাকি ৮ হাজার ৯৩২ জন হজযাত্রীর। অন্যদিকে বুধবার শেষ হচ্ছে চলতি বছরের হজ ফ্লাইট। সে হিসাবে সোমবারসহ তিন দিনে বাকি ৮ হাজার ৯৩২ জন হজযাত্রীকে সৌদি পৌঁছাতে হবে। এই তিন দিনে বিমান বাংলাদেশ, সৌদিয়া এয়ারলাইন্স এবং ফ্লাইনাস এয়ারলাইনসে শিডিউল করা ২১টি ফ্লাইট রয়েছে।

হেল্প ডেস্কের তথ্যমতে, এ পর্যন্ত মোট ১৯১টি ফ্লাইটের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ১০১টি, সৌদি এয়ারলাইনসের ৬৫টি এবং ফ্লাইনাস এয়ারলাইনস ২৭টি ফ্লাইট পরিচালনা করেছে। সর্বশেষ তথ্যমতে, মোট ফ্লাইটের ৯০ দশমিক ৭ শতাংশ, আর মোট হজযাত্রীদের মধ্যে ৯০ শতাংশ সৌদি পৌঁছেছেন।

এদিকে হজ পালন করতে গিয়ে এখন পর্যন্ত ১২ জন মারা গেছেন। সর্বশেষ ৬ জুন মক্কায় শেখ আরিফুল ইসলাম (৫৭) নামে একজন মারা গেছেন। মারা যাওয়া হজযাত্রীদের মধ্যে ৯ জন পুরুষ ও একজন মহিলা। চলতি হজ মৌসুমে সৌদি আরবে প্রথম বাংলাদেশি হিসেবে গত ১৫ মে মো. আসাদুজ্জামান নামে এক হজযাত্রী মারা যান।

এর আগে, গত ৯ মে বাংলাদেশ এয়ারলাইনসের প্রথম ডেডিকেটেড ফ্লাইট ৪১৫ জন হজযাত্রী নিয়ে সৌদির উদ্দেশ্যে যাত্রা করে। এর মাধ্যমেই চলতি বছরের হজের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। হজের শেষ ফ্লাইট যাবে ১২ জুন।

 

facebook sharing button
messenger sharing button
whatsapp sharing button
twitter sharing button
linkedin sharing button
যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
Advertisement

দেশীয় পশু দিয়েই কোরবানি হবে: প্রাণিসম্পদমন্ত্রী

 যুগান্তর প্রতিবেদন

১০ জুন ২০২৪, ১২:৫২ এএম  |  অনলাইন সংস্করণ
facebook sharing button
messenger sharing button
whatsapp sharing button
twitter sharing button
linkedin sharing button

দেশে উৎপাদিত পশু দিয়েই কোরবানি হবে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মো. আব্দুর রহমান।

রোববার দুপু‌রে  সাভারে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইন্সটিটিউট (বিএলআরআই) কর্তৃক আয়োজিত বার্ষিক গবেষণা পরিকল্পনা কর্মশালা-২০২৪-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, এবার দেশীয় পশু দিয়েই কোরবানি হবে। লক্ষ্যমাত্রা থেকে অধিক প্রস্তুতি আমাদের আছে। চোরাচালানের মাধ্যমে কেউ দেশে পশু এনে থাকলে তা অবৈধ বলে বিবেচিত হবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রাণিসম্পদ মন্ত্রী আরও বলেন, রাতের অন্ধকারে কিছু গরু দেশে ঢুকছে বলে অভিযোগ পাওয়া যাচ্ছে, তবে সীমান্ত রক্ষাকারী বাহিনী তাদের চেষ্টা অব্যাহত রেখেছেন। রাষ্ট্র কোনোভাবেই কোরবানির জন্য কাউকে পশু আমদানি করার অনুমতি বা বৈধতা দেয়নি। চোরাচালানের মাধ্যমে যারা দেশে পশু আনছে তারা অবৈধ পথ অবলম্বন করছেন। দেশে কোরবানিতে পশুর চাহিদা আছে এক কোটি ৭ লাখ যেখানে কোরবানির জন্য প্রস্তুত আছে প্রায় ১ কোটি ৩০ লাখ পশু, যা চাহিদা অনুযায়ী অনেক বেশি।

এর আগে আজ সকালে রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া ফেরিঘাটে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, আসন্ন ঈদুল আজহায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটসহ সারা দেশে চলাচলকারী পশুবাহী ট্রাক থেকে যারা চাঁদা নেবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

তিনি আরও বলেন, ঘাটে পশুবাহী গাড়ির নজরদারির জন্য লাইভস্টক বিভাগের নেতৃত্বে স্থানীয়ভাবে একটি বিশেষ টিম জরুরি সেবার জন্য নিয়োজিত থাকবে। এ ছাড়া বাজারে ক্রেতা-বিক্রেতার সুবিধার জন্য জেলা প্রশাসন ও স্থানীয় প্রশাসনও তদারকি করবে বলে জানান প্রাণিসম্পদমন্ত্রী।

কর্মশালায় বক্তব্যে প্রাণিসম্পদমন্ত্রী বলেন, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের বৈজ্ঞানিক কর্মকর্তাগণ দেশের সম্পদ, তাদের গবেষণার কারণে দেশের প্রান্তিক খামারি ও কৃষি খাতের ব্যাপক উন্নয়ন হয়েছে। তিনি বলেন, মানুষের খাদ্যের গুণগত মান যেমন নিশ্চিত করতে হবে তেমনি পশু খাদ্যেরও গুণগতমান সঠিকভাবে বজায় রাখতে হবে। পশুর জন্য কোন খাবারটি উপযুক্ত তা গবেষণার মাধ্যমে বের করে আনার জন্য কৃষি বিজ্ঞানীদের প্রতি তিনি এ সময় আহ্বান জানান।

এছাড়া গবেষণার মাধ্যমে প্রাণিসম্পদে নতুন নতুন জাত উদ্ভাবন করার জন্য বিজ্ঞানীদের প্রতি আহ্বান আহ্বান জানান তিনি।

বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. এসএম জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দর।

 

facebook sharing button
messenger sharing button
whatsapp sharing button
twitter sharing button
linkedin sharing button
যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন