করোনায় বিশ্বব্যাপী মৃত্যু প্রায় ১১ লাখ

0

আন্তর্জাতিক ডেস্ক:

বিশ্বব্যাপী প্রাণঘাতী নভেল করোনাভাইরাসে আক্রান্তের হয়ে মৃত্যুর সংখ্যা ১০ লাখ ৯৭ হাজার ছাড়িয়েছে। করোনার সার্বক্ষণিক তথ্য রাখা জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, বাংলাদেশ সময় শুক্রবার সকাল ৮টা নাগাদ বিশ্বে করোনায় মৃত্যু হয়েছে ১০ লাখ ৯৭ হাজার ১৮৯ জনের। এদের মধ্যে প্রায় অর্ধেক মারা গেছে যুক্তরাষ্ট্র, ব্রাজিল এবং ভারতে।

এছাড়া শুক্রবার সকাল পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৮৮ লাখ ৩৩ হাজার ৩২ জন। করোনায় আক্রান্ত রোগীদের মধ্যে বিশ্বজুড়ে সুস্থ হয়ে উঠেছেন ২ কোটি ৬৮ লাখ ৯ হাজার ৪৭৪ জন।

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। বুধবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৭৯ লাখ ৭৭ হাজার ৯৭ জন। মৃত্যু হয়েছে ২ লাখ ১৭ হাজার ৭৫৪ জনের।

যুক্তরাষ্ট্রের পর মৃত্যু বিবেচনায় করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ হচ্ছে ব্রাজিল। আক্রান্তের দিক থেকে তৃতীয় স্থানে থাকলেও মৃত্যুর দিক থেকে দেশটির অবস্থান দ্বিতীয়। লাতিন আমেরিকার এ দেশে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৫১ লাখ ৬৯ হাজার ৩৮৬ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৫২ হাজার ৪৬০ জনের।

আক্রান্তের দিক থেকে দ্বিতীয় স্থানে থাকা ভারত মৃত্যু বিবেচনায় আছে তৃতীয় স্থানে। এ পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৭৩ লাখ ৭ হাজার ৯৭ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ১১ হাজার ২৬৬ জনের।

মৃত্যু বিবেচনায় যুক্তরাষ্ট্রের প্রতিবেশী মেক্সিকো চতুর্থ স্থানে থাকলেও আক্রান্ত বিবেচনায় দেশটির অবস্থান দশ নম্বরে। মেক্সিকোতে বুধবার সকাল পর্যন্ত আক্রান্ত হয়েছে ৮ লাখ ৩৪ হাজার ৯১০ জন এবং মৃত্যু হয়েছে ৮৫ হাজার ২৮৫ জনের।

ইউরোপের দেশ যুক্তরাজ্য মৃত্যু বিবেচনায় রয়েছে পঞ্চম স্থানে, তবে আক্রান্তের দিক থেকে দেশটির অবস্থান ১২তম। এখন পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৬ লাখ ৭৬ হাজার ৪৫৫ জন এবং মৃত্যু হয়েছে ৪৩ হাজার ৩৮৩ জনের।

এছাড়া আক্রান্তের দিক থেকে চতুর্থ অবস্থানে রাশিয়া। দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছে ১৩ লাখ ৪৬ হাজার ৩৮০ জন, মারা গেছে ২৩ হাজার ৩৫ জন। ৫ম অবস্থানে থাকা আর্জেন্টিনা করোনায় আক্রান্ত ৯ লাখ ৪৯ হাজার ৬৩ জন।

আক্রান্ত বিবেচনায় ৬ষ্ঠ, ৭ম ও অষ্টম অবস্থানে উঠে এসেছে কলম্বিয়া, স্পেন ও পেরু। দেশগুলোতে আক্রান্তের সংখ্যা যথাক্রমে ৯ লাখ ৩৬ হাজার ৯৮২ জন, ৯ লাখ ২১ হাজার ৩৭৪ জন এবং ৮ লাখ ৫৬ হাজার ৯৫১ জন।

করোনায় মৃত্যুর দিক থেকে ৬ষ্ঠ, ৭ম ও অষ্টম অবস্থানে রয়েছে ইতালি, পেরু ও স্পেন। দেশগুলোতে মৃতের সংখ্যা যথাক্রমে ৩৬ হাজার ৩৭২ জন, ৩৩ হাজার ৫৫৩ জন এবং ৩৩ হাজার ৫১২ জন।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ১৮৮টি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

Share.

About Author

Leave A Reply