মালয়েশিয়ায় অবৈধ পণ্য উৎপাদনের দায়ে বাংলাদেশিসহ আটক ৩

0

আন্তর্জাতিক ডেস্ক: 

অবৈধভাবে সিগারেট ও গুল তৈরি করে শুল্ক ফাঁকি দিয়ে বিক্রি এবং পাচারের দায়ে দুই বাংলাদেশিসহ ৩ জনকে আটক করেছে মালয়েশিয়ার শুল্ক বিভাগ।

বুধবার (৯ জুন) দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বারনামা এ তথ্য জানিয়েছে।

আটককৃতরা হলেন- দাতুক সেরি সাঊদ বিন ইবরাহিম (মালয়েশিয়ান), বাংলাদেশী দাতু আজম ও নূরুল আমিন। এদের মধ্যে একজন বাংলাদেশি মালয়েশিয়ান স্ত্রী রয়েছে। তার সহযোগিতায় সিগারেট, গুলসহ তামাকজাত পণ্য উৎপাদন করে ভ্যাট ছাড়া বাংলাদেশ, ভারত ও নেপাল প্রবাসীদের কাছে বিক্রি করা হতো।

সেন্ট্রাল জোন এনফোর্সমেন্ট অপারেশনস ডিরেক্টর রামেলি আহমদ জানান,  সিম্পাং পুলাই এবং বন্দর সেরি বোটানীর দুটি চত্বরে অভিযান চালিয়ে ৩ হাজার ৩৭১.৮৬ কিলোগ্রাম (কেজি) চিবুক (তামাক) আটক করা হয়।  যার মূল্য ২১ লাখ ১৮ হাজার ৭৮৭.৯৮ রিঙ্গিত।

বৃহস্পতিবার এক শুল্ক কর্মকর্তা বিবৃতিতে বলেছেন, সিন্ডিকেটটি তামাক প্রক্রিয়াজাতকরণ এবং প্যাকিং করার জন্য ব্যবহৃত এমন ১২,৫০০ রিঙ্গিত মূল্যবানের বেশ কয়েকটি মেশিনও জব্দ করেছে। আরও তদন্তের জন্য প্রথম অভিযানে ওই দুই বাংলাদেশি ম্যানেজারকে আটক করে শুল্ক বিভাগ।

আটককৃতদের বিরুদ্ধে শুল্ক আইন ধারায় আরও তদন্ত করা হচ্ছে। অপরাধ প্রমাণিত হলে তাদের বিরুদ্ধে ৫ বছর থেকে সর্বোচ্চ ৭ বছরের কারাদণ্ড কিংবা প্রথম আটককৃত তামাকের প্রকৃত মুল্যের প্রায় দশগুণ এবং ২য় অভিযানে আটক তামাক মুল্যের প্রায় ২০ গুণ জরিমানা হতে পারে।

Share.

About Author

Leave A Reply